ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি ইউক্রেন

ইউক্রেনীয়-বেলারুশ সীমান্তে সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছে ইউক্রেন। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এমন দাবিই করেছে মার্কিন মিডিয়া সিএনএন। সেখানে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে রুশ প্রেসিডেন্ট পুতিন তার দেশের পারমাণবিক অস্ত্রের বহরকে ‘বিশেষ সতর্কতায়’ রাখতে সামরিক বাহিনীকে নির্দেশ দেন।। এটি রাশিয়ার কৌশলগত ক্ষেপণাস্ত্র বহরের জন্য ‘সর্বোচ্চ স্তরের সতর্কতা’।


এ দিকে রুশ বার্তা সংস্থা তাসের প্রতিবেদনেও প্রায় একই দাবি করা হয়। রবিবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদে বলা হয়, সোমবার স্থানীয় সময় সকালে বৈঠকে বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা।


রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পরপরই বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর রাতে স্থল, আকাশ ও জলপথে একযোগে ইউক্রেনে আক্রমণ শুরু করে রাশিয়ার সৈন্যরা। এ সময় উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হানা দেয় তারা। ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনাবাহিনী। এর পরপরই ইউক্রেনের সৈন্যদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই।


সম্প্রতি পূর্ব ইউক্রেনে সৈন্য পাঠানোর নির্দেশের আগে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ২১ ফেব্রুয়ারি রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন।


তিনি বলেছিলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পরপরই শুরু হয় ইউক্রেন আগ্রাসন। সূত্র : সিএনএন, তাস, আল-জাজিরা

ads

Our Facebook Page